• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪৬ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

উজাড় হচ্ছে বনাঞ্চল, হুমকির মুখে পরিবেশ শ্রীবরদীতে গড়ে উঠেছে অবৈধ করাতকল

সরকারি নিয়ম নীতি উপেক্ষা করে শেরপুরের সীমান্তবর্তী উপজেলা শ্রীবরদীতে গড়ে উঠেছে প্রায়
শতাধিক অবৈধ করাত কল।

বন নীতিমালা কে বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে গড়ে ওঠা এসব অবৈধ করার কল গুলোতে প্রতিনিয়ত চিরাই করা হচ্ছে বনের শতশত গাছ। উজাড় হচ্ছে বনভূমি।

হুমকির মুখে রয়েছে পরিবেশ। সীমান্তবর্তী এলাকাগুলোতে গড়ে ওঠা এসব অবৈধ করাত কল গুলো নিয়েও কোন মাথা ব্যথায় নেই স্থানীয় বন বিভাগের। জনবল সংকটের দোহাই দিয়ে বন বিভাগ দায় সারা দায়িত্ব পালন করছে দীর্ঘদিন থেকেই । বিগত সময়ে অবৈধ করার কল গুলোর বিরুদ্ধে মোবাইল কোট পরিচালিত হয়। বন্ধ করে দেওয়া হয় বেশ কয়েকটি অবৈধ করাত কল।

কিন্তু কিছুদিন যেতে না যেতেই আবারো চালু করা হয় করাত কল গুলো। উপজেলা সীমান্তবর্তী রানীশিমুল ও কাকিলাকুড়া ইউনিয়নের বিভিন্ন স্থানে যত্রতত্রভাবে গড়ে তোলা হয়েছে করত কল।

মানা হয়নি বন বিভাগের নীতি মালা। করাত কল স্থাপনের কিছু দূরেই সরকারের শতশত একর বনভূমি।
সীমান্ত এলাকার গ্রামবাসীর দের সাথে কথা বলে

জানা যায়, সীমান্তবতী ও পার্শ্ববর্তী এলাকাগুলোতে করাত কল থাকায় বনের গাছ চুরী বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি বনের খাস জমিতে গ্রামবাসীদের রূপনকৃত গাছাপালা কাটা হচ্ছে অবাধে। বনের গাছ পাচার হচ্ছে করাত কল গুলোতে। বন বিভাগের তথ্য অনুযায়ী শ্রীবরদী উপজেলায় ৭৭ টি করাত কল আছে এর মধ্যে লাইসেন্স রয়েছে ৯ টি , লাইসেন্স প্রক্রিয়াধীন রয়েছে ৯ টি, ৫৯ টি করাত কলের কোন বৈধতা নেই।

সীমান্তবর্তী এলাকা সিঙ্গাবরুনায় গড়ে উঠেছে ধন বাদশাহর অবৈধ করাত কল। তার বিরুদ্ধে অভিযোগের অন্ত নেই। বিগত সময়ে অভিযান পরিচালিত হয়। বন্ধ করে দেওয়া হয় তার করাত কল। কিন্তু কয়েক দিন পর আবারো চালু করা হয় করাত কলটি।

একই চিত্র পার্শ্ববতী কাকিলা কুড়া ও রানীশিমুল ইউনিয়নের। প্রতিযোগিতার মাধ্যমে স্থাপন করা হচ্ছে করাত গুলো। কাকিলাকুড়া ইউনিয়নের গড়খোলাতে পলাশ মিয়া, খন্চেপাড়ায় জুয়েল মিয়া,শাহিন মিয়া,, আব্দুল মোতালেব মেম্বার ও চিথলিপাড়া নতুন বাজারে আবু হায়াত অবৈধ করা কল স্থাপন করেছেন। পার্শ্ববর্তী রানীশিমুল এলাকায় কমতি নেই অবৈধ করাত কলের।

বিগত সময় গুলোতে শ্রীবরদী উপজেলা আইনশৃঙ্খলা কমিটির মিটিং এ অবৈধ করাত কল নিয়ে আলোচনা হলেও বাস্তবায়ন হয়নি দীর্ঘদিনেও অবৈধ করাত কল বন্ধে ।

স্থানীয় পরিবেশ কর্মী ও সাংবাদিক মো মন্জুরুল ইসলাম মঞ্জু বলেন আইন থাকলেও যথাযথ প্রয়োগ না থাকায় কোন ভাবেই বন্ধ হয়নি অবৈধ করাত কল গুলো। আজ অনেকটাই হুমকির মুখে উপজেলার শতশত একর বন ভূমি ও সামাজিক বনায়ন। বন বিভাগের ভূমিকা নিয়েও জনমনে রয়েছে প্রশ্ন।

মানবাধিকার কর্মী মো ইকবাল চৌধুরী কায়েস বলেন, বলার কোন ভাষা নেই, বন বিভাগের অসাধু কর্মকর্তা-কর্মচারীদের মাসোয়ারা দিয়ে চলছে অবৈধ করাত কল গুলো।

সমাজকমী মো সজিব রহমান বলেন, বন নীতিমালা না মেনে গড়ে উঠছে অবৈধ করাত কল অথচ বন বিভাগ নীরব দর্শকের ভূমিকায় । কারা অবৈধ করাত কল গুলো থেকে মাসোয়ারা উত্তোলন করছে তা খতিয়ে দেখা দরকার।

ময়মনসিংহ বন বিভাগের বালিজুরী রেন্জ কর্মকর্তা মো রবিউল ইসলাম বলেন অবৈধ করত কল বন্ধে আমরাও তৎপর রয়েছি। বিগত সময়ে একাধিক বার অভিযান করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। এ বিষয়ে উদ্ধতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। আনুমতি পেলেই আবারো অভিযান চালানো হবে।

শ্রীবরদী উপজেলা সামাজিক বনায়ন কেন্দ নার্সারীর ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরেস্টার মো আকরাম হোসেন বলেন, অবৈধ করাত কলের বিষয়ে ইউএনও মহোদয় কে অবগত করা হয়েছে।অচিরেই অভিযান পরিচালিত হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।